Latest News:2013
@ Java Object Orinted Programming Running @
Information Syestem for all: Using Face book

Find me facebook

Sunday, December 4, 2011

Using Face book

প্রথম পর্ব:
বাংলাদেশে এখন ১৬ লাখের বেশি মানুষ ফেসবুক ব্যবহার করেন। ফেসবুকের খুঁটিনাটি জানা ব্যবহারকারীর জন্য জরুরি। কারণ, একদিকে আরও বেশি কার্যকরভাবে ফেসবুক ব্যবহার করা যাবে, আবার নিজের ব্যক্তিগত গোপনীয়তা নিরাপত্তার দিকটাও দেখতে হবে। ফেসবুকের খুঁটিনাটি নিয়েই আয়োজন

নাম পরিবর্তন
ফেসবুকে নাম অ্যাকাউন্টের বিভিন্ন তথ্য পরিবর্তন করা যায়। জন্য প্রথমে www.facebook.com ওয়েবসাইটে গিয়ে নিজের অ্যাকাউন্টে ঢুকতে হবে।ওপরে ডান পাশে Account থেকে Account Settings- ক্লিক করুন। এখন Name-এর ডান পাশের Edit- ক্লিক করে নতুন নাম লিখে Save Changes- ক্লিক করুন।

ব্যবহারকারীর নাম যুক্ত করা
অনেকেই ফেসবুকে আলাদা একটা নাম (ইউজারনেম) ব্যবহার করে থাকেন। ইউজারনেম ব্যবহার করলে ফেসবুকে কাউকে সহজেই খুঁজে পাওয়া যায় এবং নিজের একটি আলাদা ফেসবুক ঠিকানা (লিংক) হয়। ফেসবুকে ঢোকার (লগ-ইন) সময় -মেইল ঠিকানার পরিবর্তে এই ইউজারনেম ব্যবহার করা যায়। ইউজারনেম যোগ করার জন্য প্রথমে Account/Account Settings- ক্লিক করুন। নতুন পেজ এলে সেখান থেকে Username-এর ডান পাশের Edit- ক্লিক করুন। Username বক্সে কোনো নাম লিখুন (কমপক্ষে পাঁচটি বর্ণের) নামটি ফাঁকা থাকলে Save Changes- ক্লিক করুন। আর ফাঁকা না থাকলে অন্য নাম দিয়ে আবার চেষ্টা করুন। ধরুন, আপনি ইউজারনেম নির্বাচন করেছেন ARSUST, তাহলে আপনার ফেসবুকের ঠিকানা হবে http://www.facebook.com/ARSUST.

-মেইল ঠিকানা বদলানো
ফেসবুকে -মেইল ঠিকানা বদলের জন্য Account Settings- যেতে হবে।এখন Email-এর ডান পাশের Edit- ক্লিক করুন। এখন Add another email- ক্লিক করুন। New Email : বক্সে নতুন -মেইল ঠিকানা লিখে Save Changes- ক্লিক করুন। তখন ফেসবুক পাসওয়ার্ড চাইলে পাসওয়ার্ড লিখে Save Changes- ক্লিক করুন। এখন আপনার নতুন -মেইল ঠিকানায় একটি মেইল যাবে। ওই মেইলে ক্লিক করলেই ফেসবুকে নতুন -মেইল ঠিকানাটা যোগ হবে। এখন আপনি দুটি -মেইল ঠিকানার যেকোনো একটি দিয়েই ফেসবুকে ঢুকতে পারবেন।

পাসওয়ার্ড পরিবর্তন
ফেসবুকে পাসওয়ার্ড পরিবর্তন করার জন্য প্রথমে ওপরে ডান পাশে Account থেকে Account Settings- ক্লিক করুন। এখন Password-এর ডান পাশের Edit- ক্লিক করে আগের পাসওয়ার্ড এবং দুবার নতুন পাসওয়ার্ড লিখে Save Changes- ক্লিক করুন। পাসওয়ার্ড লেখার সময় বর্ণ সংখ্যার মিশ্রণ থাকলে ভালো হয়।

AvR G ch©šÍB Kvj Avi I Rvbv hv‡e |
fv‡jv jvM‡j K‡g›U Ki‡Z fzj‡eb bv wKš‘|





No comments:

Post a Comment