Latest News:2013
@ Java Object Orinted Programming Running @
Information Syestem for all: Using Face book

Find me facebook

Sunday, December 4, 2011

Using Face book

দ্বিতীয় পর্ব :

নেটওয়ার্কের সঙ্গে যুক্ত হওয়া
ফেসবুকে অনেকের নামের পাশে কলেজ-বিশ্ববিদ্যালয়ের নাম দেখা যায়, আবার অনেকের দেখা যায় না। এগুলো হচ্ছে একেকটা নেটওয়ার্ক। কেউ যদি তাঁর নামের পাশে কোনো নেটওয়ার্ক যুক্ত করতে চান, তাহলে ওপরে ডান পাশে Account থেকে Account Settings- ক্লিক করুন। নতুন পেজ এলে সেখান থেকে Networks-এর ডান পাশে Edit- ক্লিক করুন। এখন Join another Network- ক্লিক করে Network name বক্সে কোনো নাম লিখে Save Changes- ক্লিক করুন। এভাবে আপনি একাধিক নেটওয়ার্কের সঙ্গেও যুক্ত হতে পারবেন।

ফেসবুকে অন্য অ্যাকাউন্ট
ফেসবুকে আপনার প্রোফাইলে ইয়াহু, জিমেইল, মাইস্পেস ইত্যাদির ঠিকানা যোগ করতে পারেন জন্য লিংকড অ্যাকাউন্টসের ডান পাশের Edit- ক্লিক করে অন্য অ্যাকাউন্টগুলোর ঠিকানা লিখে দিলেই চলবে।

ফেসবুক বাংলায়
ফেসবুকের সব লেখা ইংরেজিতে। তবে আশার কথা, চাইলে ফেসবুকের সব লেখা বাংলায় পরিবর্তন করতে পারেন। জন্য প্রথমে ওপরে ডান পাশে Account থেকে Account Settings- ক্লিক করুন। নতুন পেজ এলে নিচে থেকে Language-এর ডান পাশে Edit- ক্লিক করুন। এখন Choose Primary-তে English (US)-এর পরিবর্তে বাংলা সিলেক্ট করে Save Changes- ক্লিক করুন। দেখবেন সব ফেসবুক বাংলা হয়ে গেছে। আবার ইংরেজি করতে চাইলে একই পদ্ধতিতে বাংলার পরিবর্তে English (US) সিলেক্ট করে Save Changes- ক্লিক করুন।

রেখে দিন দরকারি জিনিস
অজকাল প্রায়ই -মেইল ঠিকানা, ফেসবুক অ্যাকাউন্ট চুরি (হ্যাকড) হওয়ার কথা শোনা যায়। আপনি হয়তো অনেক দিন ধরে ফেসবুক ব্যবহার করেন। ফেসবুকে আপনার অনেক গুরুত্বপূর্ণ ছবি, তথ্য আপনার অনেক বন্ধু আছে। কিন্তু আপনার ফেসবুক অ্যাকাউন্ট যদি চুরি হয়ে যায় বা কোনো কারণে নিষ্ক্রিয় (ডিজেবল) হয়ে যায়, তখন সবকিছুই হারিয়ে যাবে। ফেসবুক অ্যাকাউন্ট হ্যাকিং বা ডিজেবল হলেও যাতে কোনো তথ্য হারাতে না হয়, জন্য ফেসবুকের ব্যাকআপ রাখতে পারেন। ফেসবুকের ব্যাকআপ রাখার জন্য প্রথমে ওপরে ডান পাশের Account থেকে Account Settings- ক্লিক করুন। এখন সবার নিচে Download a copy- ক্লিক করুন। নতুন পেজ এলে Start My Archive- ক্লিক করুন। এখন আপনার ফেসবুক অ্যাকাউন্টের একটি ব্যাকআপ প্রোফাইল তৈরি হতে থাকবে। ব্যাকআপ প্রোফাইল তৈরি হয়ে গেলে আপনার -মেইল ঠিকানায় একটি মেইল যাবে। তারপর আবার Account থেকে Account Settings- ক্লিক করে Download a copy- ক্লিক করে আপনার ফেসবুকের ব্যাকআপ প্রোফাইলটি ডাউনলোড করতে পারবেন।
ডাউনলোড হওয়ার পর জিপ ফাইলটি আনজিপ করুন। এখন index ফাইলটি ওপেন করলে আপনি আপনার ফেসবুকের পুরো প্রোফাইল (ছবি, ওয়াল, মেসেজ, ফ্রেন্ড) দেখতে পারবেন।

অ্যাকাউন্ট বন্ধ করা
আপনি যদি আর ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করতে না চান, তাহলে Account থেকে Account Settings- ক্লিক করুন। এখন বাঁ পাশ থেকে security-তে ক্লিক করুন। এখন সবার নিচে Deactivate your Account- ক্লিক করুন। নতুন পেজ এলে দেখবেন, সেখানে লেখা আছে, আপনি কেন আপনার অ্যাকাউন্টটি নিষ্ক্রিয় (deactivate) করতে চান। অনেকগুলো অপশন থেকে যেকোনো একটি নির্বাচন করে Confirm- ক্লিক করুন। পাসওয়ার্ড চাইলে পাসওয়ার্ড এবং নিরাপত্তা সংকেত (সিকিউরিটি কোড) চাইলে সেই কোড দিয়ে ok করুন। পুনরায় চালু (Activate) করতে চাইলে শুধু login করলেই আবার অ্যাকাউন্টটি activate হয়ে যাবে।
একেবারে স্থায়ীভাবে ফেসবুক অ্যাকাউন্ট বন্ধ করতে চাইলে https://www.facebook.com/help/contact.php?show_form=delete_account ঠিকানার ওয়েবসাইট থেকে বন্ধ করে দিতে পারবেন।

AvR G ch©šÍB Kvj Avi I Rvbv hv‡e |
fv‡jv jvM‡j K‡g›U Ki‡Z fzj‡eb bv wKš‘|

No comments:

Post a Comment